হরতাল সহিংস হলে উপযুক্ত জবাব : কাদের

MuzahidAlam 2017-10-11 বিশাল বাংলা

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আগামীকাল (বৃহস্পতিবার) জামায়াতের ডাকা হরতাল সহিংস রূপ নিলে উপযুক্ত জবাব দেয়া হবে।

বুধবার রাজধানীর উত্তরায় মেট্রোরেলের কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

নাশকতার অভিযোগে বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির মকবুল আহমাদসহ আট নেতাকে গ্রেফতার এবং তাদের প্রত্যেককে ১০ দিনের রিমান্ড দেয়ার প্রতিবাদে বৃহস্পতিবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালসহ তিনদিনের কর্মসূচি ঘোষণা করেছে জামায়াত।

কাদের বলেন, বিএনপি-জামায়াত শুধু ধ্বংস করতে পারে, আগুন জ্বালাতে পারে, তাদের সহিংস রাজনীতির কোনো পজেটিভ রেজাল্ট নেই।

আওয়ামী লীগ নেতাকমীরা হরতাল প্রতিরোধে মাঠে থাকবে কি না প্রশ্নের জবাবে কাদের বলেন, কোনো প্রয়োজন নেই। সে অবস্থা বিরোধীদের এখন নেই। সহিংসতা করলে উপযুক্ত জবাব তারা পাবে।

তিনি বলেন, সহিংসতা সৃষ্টি করে কোনো আন্দোলন সফল করা যায় না সেটা জানুয়ারির নির্বাচনোত্তর পরিস্থিতিতে প্রমাণ হয়ে গেছে। বিএনপি এবং তার সহযোগীরা জনগণ থেকে বিচ্ছিন্ন।

আগামী ছয় মাসের মধ্যে মেট্রোরেল দৃশ্যমান হবে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, মেট্রোরেলের কাজের অগ্রগতি এখন পর্যন্ত ১০ থেকে ১২ শতাংশ শেষ হয়েছে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দেয়া বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, উনি হতাশ হয়ে চোখের জল ফেলছেন। তার চেয়ারপারসন কবে আসবেন তা কেউ জানে না। তাই তিনি কখনও এটা কখনও সেটা বলে নেতাকর্মীদের চাঙা রাখার চেষ্টা করছেন।

ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেলের কাজ শুরুর পর হলি আর্টিসানের ঘটনা একটু পিছিয়ে দিয়েছে। কিন্তু জাইকার ফান্ডিং বন্ধ হয়নি। কাজ এখন পুরোদমে চলছে। কাজে কোনো গাফিলতি নেই। জাইকার পুরো টিম কাজ করে যাচ্ছে।

পদ্মা সেতুর সঙ্গে তুলনা করে তিনি বলেন, পিলারের ওপর স্প্যান বসানোর পর পদ্মা সেতু যেভাবে দৃশ্যমান মেট্রোরেলও আগামী ছয় মাসের মধ্যে একইভাবে দৃশ্যমান হবে। ২০১৯ সালে প্রথম পর্যায়ে আগরগাঁও পর্যন্ত এরপর ২০২০ সালে মতিঝিলে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত শেষ হবে।